প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার সময়সূচি প্রকাশিত ।

প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার সময়সূচি ২০১৯প্রকাশ ।

প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার সময়সূচি প্রকাশ ।পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীদের শিক্ষা সমাপনী ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা ২০১৯ এর সময়সূচী প্রকাশ করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রনালয় ।প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রনালয় এই সিদ্ধান্ত নেয়। যা মন্ত্রনালয়ের এই ওয়েবসাইটে পাওয়া যাবে ( https://mopme.gov.bd )

পরীক্ষা শুরু হবে ১৭ নভেম্বর এবং তা শেষ হবে ২৪ নভেম্বর ।পরীক্ষা শুরুর সময় সকাল ১০ঃ৩০ থেকে চলবে ১ঃ০০ টা পর্যন্ত ।বিশেষ শিক্ষার্থীদের জন্য ৩০ মিনিট অতিরিক্ত সময় দেওয়া হবে ।বাকী সকল পরীক্ষার্থীদের জন্য অতিরিক্ত কোন সময় থাকবে না এবং যথার্ত সময় থাকবে ।পরীক্ষার সময় সূচী নিম্নে দেওয়া হল ।

প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার সময়সূচি প্রকাশিত ।

সমাপনী পরীক্ষার তারিখঃ

** ১৭ নভেম্বর ইংরেজি পরীক্ষা ।

** ১৮ নভেম্বর বাংলা পরীক্ষা ।

** ১৯ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয় পরীক্ষা ।

** ২০ নভেম্বর প্রথমিক বিজ্ঞান পরীক্ষা ।

** ২১ নভেম্বর কোরআন মা্জিদ ও তাজবীদ এবং আকাঈদ ও ফিকহ পরীক্ষা ।

** ২৪ নভেম্বর গনিত পরীক্ষা ।

প্রাথমিক শিক্ষা সমাপনী ও ইবতেদায়ী পরীক্ষা ২০০৯ ও ১০ সালে বাংলাদেশ সরকার প্রথম শুরু করে।সেই সাথে এই পরীক্ষার ফলাফল প্রকাশিত করা হয় গ্রেডিং পদ্ধতিতে।আর রেজাল্টের উপর ভিত্তি করে বৃত্তি প্রধান করে থাকে সরকার ।

 প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনীতে এবছর ৩০ লাখ ৯৫ হাজার ১২৩ জন শিক্ষার্থী অংশ নেবে।

এ বছর সাত হাজার ৪১০টি কেন্দ্রে এ সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত হবে। এরমধ্যে দেশের অভ্যন্তরে ৭ হাজার ৩৯৮টি এবং দেশের বাইরে ১২টি কেন্দ্র।

প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় এবার ২৭ লাখ ৭৭ হাজার ২৭০ জন ছাত্র-ছাত্রী অংশ নেবে, এরমধ্যে ছাত্র ১২ লাখ ৭৮ হাজার ৭৪২ জন ও ছাত্রী সংখ্যা ১৪ লাখ ৯৮ হাজার ৫২৮ জন। গত বছরের তুলনায় শিক্ষার্থী কমেছে ২৮ হাজার ৮২৬ জন।

আর ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় ৩ লাখ ১৭ হাজার ৮৫৩ জন পরীক্ষার্থী অংশ নেবে, যার মধ্যে ছাত্র সংখ্যা ১ লাখ ৬৬ হাজার ৮১৪ এবং ছাত্রী ১ লাখ ৫১ হাজার ৩৯ জন। এ পরীক্ষায় গতবছরের তুলনায় ২৩ হাজার ৪৭২ জন ছাত্র-ছাত্রী বেশি।

এই প্রাথমিক ও শিক্ষা সমাপনী পরীক্ষা দেশের শিক্ষা ব্যাবস্থার আমল পরিবর্তন ঘটিয়েছিল।ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রত্যয়ে এই দেশের সরকার শিক্ষা ব্যাবস্থার অনেক পরিবর্তন ঘটিয়েছে আর উন্নত করেছে শিক্ষার মান।

<পরীক্ষার সময়সূচী ডাউনলোড করতে এখানে ক্লিক করোন >

 

প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার সময়সূচি প্রকাশিত ।

 

প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার সময়সূচি প্রকাশিত ।

 

 

<এছাড়াও অন্যান্য চাকরি ও সকল আপডেট পাবেন এখানে>

 

<টপ চাকরির সার্কোলার পাবে এখানে>

 

প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার সময়সূচি প্রকাশ ।